পিডিএফ এর “ইনক্লুসিভ এডুকেশন ও এসডিজিস” শীর্ষক দিনব্যাপি প্রশিক্ষণ অনুষ্ঠিত

পিডিএফ এর “ইনক্লুসিভ এডুকেশন ও এসডিজিস” শীর্ষক দিনব্যাপি প্রশিক্ষণ অনুষ্ঠিত

আজ ২৫ মার্চ, ২০১৬ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইইআর বিভাগের প্রশিক্ষণ কেন্দ্রে সকাল ৯টায় ফিজিক্যালি চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ), ঢাকা বিশ্ববিদ্যালয়ের আয়োজনে “ইনক্লুসিভ এডুকেশন ও এসডিজিস” শীর্ষক দিনব্যাপি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
পিডিএফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা তৌহিদুল হক এর সভাপতিত্বে উক্ত প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় প্রো-উপাচার্য অধ্যাপক ড. নাসরিন আহমেদ, রোটারি ইন্টারন্যাশনাল এর ঢাকা জেলা গভর্ণর এস এ এম শওকত হোসাইন, এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডীন অধ্যাপক ড. আখতারুজ্জামান।
প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, “শিক্ষাই হচ্ছে প্রতিবন্ধি ব্যাক্তিদের ভাগ্য পরিবর্তনে সবচেয়ে কার্যকরী মাধ্যম। এজন্য তাদের প্রয়োজন সমন্বিত বিশেষ শিক্ষা। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবন্ধীদের বিশেষ শিক্ষা প্রদানে সর্বদা প্রস্তুত”।
বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. নাসরিন আহমেদ বলেন, “আমাদের মধ্যে বাহ্যিক প্রতিবন্ধিত্ব এর চেয়ে চিন্তা ও দৃষ্টিভঙ্গিগত প্রতিবন্ধিত্ব প্রকট। আমাদের চিন্তা ও দৃষ্টিভঙ্গিগত প্রতিবন্ধিত্বের পরিবর্তন ঘটাতে হবে।”
বিশেষ অতিথির বক্তব্যে এস এ এম শওকত হোসাইন বলেন, “আমাদের উচিত প্রতিবন্ধিদের সহানুভূতির দৃষ্টিতে না দেখে সমানুভূতির দৃষ্টিতে বিবেচনা করা।”
সভাপতির বক্তব্যে তৌহিদুল হক সকল অতিথিরদেরকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং তার বক্তব্যে বলেন “আমাদের উচিত প্রতিবন্ধীদেরকে এখন ‘প্রতিবন্ধী’ না বলে ‘ভিন্নভাবে সক্ষম ব্যাক্তি’ বলা”।
উল্লেখ্য, উক্ত প্রশিক্ষণে ‘প্রতিবন্ধিত্ব সম্পর্কিত’ বিভিন্ন ধারণা, ‘ইনক্লুসিভ এডুকেশন’ যার দ্বারা সকলেই সমভাবে তাদের চাহিদা অনুযায়ী শিক্ষা গ্রহণ করতে পারবে, জাতিসংঘের ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’ এর লক্ষ্যমাত্রা চার যেখানে মানসম্মত শিক্ষা বিষয়ে আলোকপাত করা হয়েছে, ‘প্রকল্প প্রনয়ন’ ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়।
উক্ত প্রশিক্ষিণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের দেড় শতাধিক প্রতিবন্ধী ও সাধারণ ছাত্রছাত্রী অংশগ্রহন করে।

পিডিএফ ২০০৮ সালে প্রতিষ্ঠার পর থেকে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিবন্ধি ছাত্রছাত্রীদের সার্বিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় পিডিএফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের “ইনক্লুসিভ এডুকেশন ও এসডিজিস (লক্ষ্যমাত্রা-৪)” শীর্ষক প্রশিক্ষণ প্রোগ্রাম।

NO COMMENTS

Leave a Reply