প্রফেসর ড. ইউসুফ এম ইসলাম ডিআইইউ’র উপাচার্য

প্রফেসর ড. ইউসুফ এম ইসলাম ডিআইইউ’র উপাচার্য

বিশিষ্ট শিক্ষাবিদ,  তথ্যপ্রযুক্তি গবেষক  ও আন্তর্জাতিক প্রশিক্ষক প্রফেসর ড. ইউসুফ মাহাবুবুল ইসলাম আজ ২৩ শে জুলাই আনুষ্ঠানিকভাবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র উপাচার্য হিসাবে যোগদান করেছেন। সদ্যবিদায়ী উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমান সফলতার সাথে দায়িত্বপালনের পর তার মেয়াদ শেষে তিনি এ পদে যোগদান করেন। উপাচার্যের এ দায়িত্ব গ্রহণকে স্বাগত জানিয়ে  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অফিসে অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। প্রথমে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য ও এমিরিটাস প্রফেসর ড. আমিনুল ইসলাম নবনিযুক্ত উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম ইসলামকে ফুলেল শুভেচ্ছা দিয়ে বরণ করে নেন। এসময় উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ গোলাম রহমান, কোষাধ্যক্ষ হামিদুল হক খান, রেজিস্ট্রার প্রফেসর ড. প্রকৌশলী এ কে এম ফজলুল হক, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি অনুষদের ডীন প্রফেসর ড. এস. এম. মাহাবুব-উল-হক মজুমদার, বাণিজ্য ও অর্থনীতি অনুষদের ডীন প্রফেসর রফিকুল ইসলাম, প্রকৌশল অনুষদের  ডীন প্রফেসর ড. এম সামছুল আলম, এলাইড হেলথ সায়েন্সস অনুষদের ডীন প্রফেসর ড. আহমেদ ইসমাইল মোস্তাফা, ট্রাস্টি বোর্ডের  সদস্য ও মোহাম্মদ ইমরান হোসেন, পরিচালক বৃন্দ, সকল বিভাগীয় প্রধানসহ বিশ্বিবিদ্যালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উপাচার্যের দায়িত্ব গ্রহণের পূর্বে প্রফেসর ইসলাম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মানব সম্পদ উন্নয়ন ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন। প্রফেসর ইসলাম ১৯৭৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থ বিদ্যা বিভাগে একাডেমিক কর্মজীবন শুরু করেন। পেশাগত জীবনে প্রফেসর ইসলাম অনেক শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানে কাজ করেছেন এবং তার মেধার স্বাক্ষর  রাখতে সমর্থ হন। তিনি সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচাযৃ হিসেবে দায়িত্ব পালন করেন। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের আমন্ত্রণে ২০০২ সালে তিনি কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের দায়িত্ব গ্রহণ করেন। তিনি বিল্ড (ইটওখউ) এর প্রতিষ্ঠাতা সদস্য যা প্রথম দিকে  ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভবিষ্যৎ কর্মপন্থা নিধার্রন করত। তিনি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের আবাসিক  সেমিস্টারের প্রতিষ্ঠাতা একাডেমিক ডিরেক্টর ও টিচিং লার্নিং সেন্টারের (ঞখঈ) প্রতিষ্ঠাতা পরিচালকের দায়িত্ব পালন করেন যেখানে তিনি শিক্ষক প্রশিক্ষণের ক্ষেত্রে অংশগ্রহণমূলক পদ্ধতির ডিজাইন করেন। ২০১২ সালে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের দশম প্রতিষ্ঠা বার্ষিকীতে তার এ অবদানের স্বীকৃতি প্রদান করা হয়। যুক্তরাজ্যের  মেট্রোপলিটন ইউনিভার্সিটির অধীনে এনসিসি (টক) এর বিএসসি প্রোগ্রামের জন্য পর পর তিনবার আঞ্চলিক মডারেটর এর দায়িত্ব পালন করেন। একাডমিক কর্মকান্ডের পাশাপাশি নতুন পদে ও শিল্প অভিজ্ঞতাসম্পন্ন এবং তিনি ৫টি আন্তর্জাতিক প্রকল্প সফলভাবে সমাপ্ত করেছেন। তিনি ২০০৮ সালে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে অনুষদ সদস্য হিসাবে যোগদানের মাধ্যমে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে তার যাত্রা শুরু হয়।
ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং দুই পুত্র ও এক কন্যা সন্তানের জনক। তার স্ত্রী আলিজা ইসলাম ১৭ বছর যাবৎ স্কলাস্টিকায় শিক্ষকতা করেন। তার বড় ছেলে নাদের  একজন প্রফেশনাল একাউন্টেন্ট ক্যালিফোর্নিয়ায় কর্মরত, দ্বিতীয়  ছেলে আসল ইউনিভার্সিটি অব টেক্সাসে কম্পিউটার সায়েন্সে গ্র্যাজুয়েশন করছেএবং একমাত্র কন্যা আমিরা  এবছর টেক্সাস স্টেট ইউনিভার্সিটি থেকে কমিউনিকেশন্স এ গ্র্যাজুয়েশন করেছে।

ক্যাপশনঃ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র সদ্যবিদায়ী উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমান এর কাছ থেকে দায়িত্ব গ্রহণ করছেন নবনিযুক্ত উপাচার্য  প্রফেসর ড. ইউসুফ মাহাবুবুল ইসলাম।

NO COMMENTS

Leave a Reply