মিছিল-সমাবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে শাবিপ্রবি কর্তপক্ষ

মিছিল-সমাবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে শাবিপ্রবি কর্তপক্ষ

0 214
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য আমিনুল হক ভূঁইয়ার অপসারণ চেয়ে শিক্ষকদের আন্দোলনের মধ্যেই অনুমতি ছাড়া বিশ্ববিদ্যালয়ে মিছিল-সমাবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রোববার বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক কামরুজ্জামান চৌধুরী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কিছু শিক্ষার্থী প্রক্টরিয়াল অনুমতি ব্যতিত বিশ্ববিদ্যালয়ে মিছিল ও সমাবেশ করছে। যা বিশ্ববিদ্যালয়ের বিধিকে লঙ্ঘন করেছে। ইতোমধ্যে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে এ নিয়ে উদ্বেগ ও উৎকণ্ঠার জন্ম দিয়েছে। এমতাবস্থায় একাডেমিক ও প্রশাসনিক পরিবেশ স্বাভাবিক রাখার স্বার্থে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে শিক্ষার্থীদের প্রক্টরিয়াল অনুমতি ব্যাতীত যেকোন মিছিল, সমাবেশ বন্ধ ঘোষণা করা হলো।

আমিনুল হক ভুঁইয়ার পদত্যাগ চেয়ে গেল কয়েক মাস ধরেই এই বিশ্ববিদ্যালয়ে আন্দোলন চলছে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদের ব্যানারে। গত সোমবার শিক্ষকদের অবস্থান কর্মসূচি চলাকালে তাদের উপর চড়াও হন ছাত্রলীগের একদল নেতাকর্মী। এরপর উপাচার্যবিরোধী আন্দোলন নতুন মোড় নেয়। বৃহস্পতিবার শিক্ষকদের পাশাপাশি আন্দোলনে নামেন শিক্ষার্থীরাও। ‘সাধারণ শিক্ষার্থী’ ব্যানারে সেদিন তারা ক্যাম্পাসে মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেন।

নিষেধাজ্ঞার বিষয়ে জানতে চাইলে প্রক্টর কামরুজ্জামান জানান, এ নিষেধাজ্ঞা ভঙ্গ করলে যেকোন ব্যবস্থা নেয়া হবে।

এদিকে, উপাচার্যের পদত্যাগ ইস্যুতে চলমান আন্দোলন কর্মসূচি আগামীকালের জন্য স্থগিত করেছেন আন্দোলনরত শিক্ষকরা। রোববার দুপুর ১২টায় শোক র‌্যালি পরবর্তী এক সমাবেশে সাংবাদিকদের এমন তথ্য জানান মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদের আহবায়ক অধ্যাপক সৈয়দ সামসুল আলম।

তিনি বলেন, আমাদের ছাত্র শাহরিয়ারের মত্যুতে আমরা শোকাহত। তাই আগামীকাল সোমবার আমাদের কর্মসূচি স্থগিত থাকবে। পাশাপাশি শিক্ষকরা সোমবার শাহরিয়ার স্মরণে শোকর‌্যালি ও শোকসভা পালন করবেন।

NO COMMENTS

Leave a Reply