রুয়েটে তড়িৎ ও ইলেকট্রনিক কৌশলের উপর আন্তর্জাতিক সম্মেলন

রুয়েটে তড়িৎ ও ইলেকট্রনিক কৌশলের উপর আন্তর্জাতিক সম্মেলন

জুনায়েদ আহমেদ, রুয়েট:
প্রযুক্তির উৎকর্ষে আরও একধাপ এগিয়ে যাওয়ার লক্ষ্যে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এ অনুষ্ঠিত হতে যাচ্ছে তড়িৎ ও ইলেকট্রনিক কৌশলের উপর আন্তর্জাতিক সম্মেলন। এ বছরের ৪ থেকে ৬ নভেম্বর, তিন দিনব্যাপি অনুষ্ঠিত হবে সম্মেলনটি। সম্মেলনটি তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের সাথে যৌথভাবে আয়োজন করছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)।
সম্মেলনে বিশেষ বক্তা হিসেবে উপস্থিত থাকবেন জাপান, আমেরিকা, অষ্ট্রেলিয়া, চীন, মালয়েশিয়া ও ভারতের মোট ০৮ জন অধ্যাপক।
মাইক্রোওয়েভ এ্যান্ড রেডিও ফিকোয়েন্সি, ইলেকট্রিক্যাল মেশিন, অপটিক্যাল ফাইবার কমিউনিকেশান, কন্ট্রোল থিয়োরি এ্যান্ড অ্যাপলিকেশান, ইনস্ট্রুমেন্টেশান এ্যান্ড মেজারমেন্ট, অপটো-ইলেকট্রনিক্স ডিভাইস, ইলেকট্রোম্যাগনেটিক ফিল্ড, পাওয়ার প্ল্যান্ট ইঞ্জিনিয়ারিং, হাই ভোল্টেজ ইঞ্জিনিয়ারিং, স্মার্ট পাওয়ার গ্রিড, রিনিউএবল এনার্জি, ন্যানো টেকনোলজি, সার্ফেজ কন্ট্রোল, রোবোটিক্স এ্যান্ড মেকাট্রনিক্স, এ্যালগরিদম এ্যান্ড কম্পিউটেশনাল, ভি.এল.এস.আই টেকনোলজি, মাল্টিমিডিয়া সিস্টেম, ইনফরমেশান টেকনোলজি, বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইমেজ প্রসেসিং, ডিজিটাল সিগন্যাল প্রসেসিং প্রভৃতি বিষয়ের আলোকে অনুষ্ঠিত হবে সম্মেলনটি।
ইতিমধ্যে সম্মেলনের রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে। এতে দেশ-বিদেশের বহু শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে এবং সর্বমোট ২৫৮ টি পেপার জমা পড়ে। এর মধ্য হতে ৮০ টি পেপার প্রেজেনটেশনের জন্য নির্বাচন করেছে সিলেকশান কমিটি।
সম্মেলন প্রস্তুতি কমিটির সভাপতি অধ্যাপক ড. এস এম আব্দুর রাজ্জাক জানান, এবারের সম্মেলনে বিদেশী স্বনামধন্য অনেক বিশ^বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত থাকবেন। সেই সাথে তিনি সম্মেলন সফল করতে সকলের সহযোগিতা প্রত্যাশা করেন এবং এধরণের সম্মেলন নিয়মিত আয়োজনের আশাবাদ ব্যক্ত করেন।
সম্মেলন সংক্রান্ত যাবতীয় তথ্য িি.িরপববব-ৎঁবঃ.ড়ৎম ওয়েবসাইটে পাওয়া যাবে।

NO COMMENTS

Leave a Reply