রুয়েটে শুরু হলো রোবো ট্যুর ও প্রোগ্রামিং কন্টেস্ট

রুয়েটে শুরু হলো রোবো ট্যুর ও প্রোগ্রামিং কন্টেস্ট

জুনায়েদ আহমেদ, রুয়েট:
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ন্যাশনাল রোবো ট্যুর ও প্রোগ্রামিং কন্টেস্ট। যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করেছে তড়িৎ ও ইলেকট্রিক কৌশল বিভাগ ও আই ইইই রুয়েট স্টুডেন্ট ব্রাঞ্চ। অনুষ্ঠানটির অর্থায়নে রয়েছে এমেরিকান অ্যাম্বাসি ঢাকা।
বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় অনুষ্ঠানটির উদ্বোধন করেন অনুষ্ঠানের রাজশাহী-২ আসনের এমপি ফজলে হাসান বাদশাহ। এ সময় আরও উপস্থিত ছিলেন রুয়েটের ভিসি প্রফেসর ড. মোহা রফিকুল আলম বেগ, তড়িৎ ও ইলেকট্রিক কৌশল বিভাগ এর ডিন প্রফেসর ড. মোঃ শহিদুজ্জামান, ডি. এস. ডাব্লিউ প্রফেসর ড. এন. এইচ. এম কামরুজ্জামান, তড়িৎ ও ইলেকট্রিক কৌশল বিভাগ এর প্রধান প্রফেসর ড. এস.এম. আব্দুর রাজ্জাক,  এবং আইইইই রুয়েট স্টুডেন্ট ব্রাঞ্চের কাউন্সিলর প্রফেসর ড. মুহাম্মদ আব্দুল গাফফার খান।
উক্ত রোবটিক্স ও প্রোগ্রামিং কন্টেস্টে বৃহস্পতিবার প্রথম দিন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে রোবটিক্সে ৫৫ টি দল অংশগ্রহণ করে, প্রতিটি টিমে ৩-৪ জন অংশগ্রহণ করে। রোবটিক্স প্রতিযোগিতায় ১ম পুরস্কার ৪০ হাজার টাকা, ২য় পুরস্কার ৩০ হাজার টাকা, ৩য় পুরস্কার ৩০ হাজার টাকা, ৪র্থ পুরস্কার ৩ হাজার টাকা ও ৫ম পুরস্কার ২ হাজার টাকা।
প্রোগ্রামিং কন্টেস্টটি ২টি ক্যাটাগরিতে অনুষ্ঠিত হচ্ছে। বৃহস্পতিবার দ্বিতীয় ক্যাটাগরিতে প্রতিযোগিতা চলছে। শুক্রবার ১ম ক্যাটাগরিতে প্রতিযোগিতা চলবে। প্রোগ্রামিং কন্টেস্টে অংশগ্রহণকারির সংখ্যা ২৭ টি দল, প্রতিটি দলে ৩ জন করে রয়েছেন। এ ক্ষেএে প্রথম পুরস্কার হল ৩০ হাজার টাকা, ২য় পুরস্কার ১৫ হাজার টাকা, ৩য় পুরস্কার ১০ হাজার টাকা, ৪র্থ পুরস্কার ৫ হাজার টাকা।
বৃহস্পতিবার সকালে উদ্বোধনের সময় এমপি বলেন, আজ আমার মনটা বাংলাদেশের খেলায় পড়ে রয়েছে, তবুও প্রযুক্তির টানে আমি আজ এখানে এসেছি, বাংলাদেশ প্রযুক্তি খাতে এগিয়ে যাচ্ছে, আশা করছি আমাদের ছেলে মেয়েরা আমাদের দেশকে প্রযুক্তির উন্নয়ন ঘটিয়ে আরও অনেক দূর নিয়ে যাবে’
শুক্রবার বিকেল পাঁচটায় পুরস্কার বিতরণীর মাধ্যমে প্রোগ্রামিং কন্টেস্টটি শেষ হবে।

NO COMMENTS

Leave a Reply