শাবিপ্রবির গণিত বিভাগে ‘বিশ্ব (পাই) দিবস ২০১৫’ উদযাপিত

শাবিপ্রবির গণিত বিভাগে ‘বিশ্ব (পাই) দিবস ২০১৫’ উদযাপিত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের বিভাগীয় সংগঠন ‘শাবিপ্রবি গণিত সমিতি’র আয়োজনে ১৪ মার্চ শনিবার ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার সাথে উদযাপিত হয়েছে ‘বিশ্ব π (পাই) দিবস ২০১৫’ ।সকাল সাড়ে ১১টায় কুইজ প্রতিযোগিতার মাধ্যমে শুরু হয় দিবসের অনুষ্ঠানমালা। দুপুর সাড়ে ১২টায় ক্যা¤পাসে মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ আমিনুল হক ভূইয়ার নেতৃত্বে বের হয় বর্ণাঢ্য ‘π শোভাযাত্রা’। এতে বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। শোভাযাত্রাটি গণিত বিভাগের সামনের ‘π তোরণ’ থেকে শুরু হয়ে ক্যা¤পাস প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এসে শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ আমিনুল হক ভূইয়া, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড.  মোঃ কবির হোসেন, সিইপি বিভাগের প্রধান প্রফেসর ড. মোঃ আখতারুল ইসলাম, সিইই বিভাগের প্রধান প্রফেসর ড. মোঃ জহীর বিন আলম, গণিত বিভাগের প্রধান ও শাবিপ্রবি গণিত সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ রাশেদ তালুকদার এবং গণিত বিভাগের প্রফেসর ড. মোঃ সাজেদুল করিম। এসময় ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক প্রফেসর ড. মোঃ আনোয়ারুল ইসলামসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যে π কে ভালবেসে এর ওপর গবেষণা অব্যাহত রাখার আহ্বান জানান।

এরপর গণিত বিভাগের ২০৯নং কক্ষে বিশেষ সংসদীয় রম্য বিতর্ক অনুষ্ঠিত হয়। যাতে ¯িপকার হিসেবে উপস্থিত ছিলেন গণিত বিভাগের প্রভাষক মোঃ আলমগীর কবির।

বেলা ১টা ৫৯ মিনিট ২৬ সেকেন্ডে (π সেকেন্ড) দিবসের কেক কাটা হয়। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক প্রফেসর ড. মোঃ আনোয়ারুল ইসলাম, গণিত বিভাগের প্রধান ও শাবিপ্রবি গণিত সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ রাশেদ তালুকদার, গণিত বিভাগের প্রভাষক মোঃ আলমগীর কবির, সৈয়দ মোঃ ওমর ফারুকসহ বিভিন্ন বিভাগের বিপুল সংখ্যক শিক্ষার্থী।

পরবর্তীতে অনুষ্ঠিত হয় বারোয়ারি বিতর্ক ও π এর মান বলা প্রতিযোগিতা। বিকাল সাড়ে ৪টায় প্রতিযোগিতাসমূহের পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে দিবসের অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক প্রফেসর ড. মোঃ আনোয়ারুল ইসলাম এবং গণিত বিভাগের প্রধান ও শাবিপ্রবি গণিত সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ রাশেদ তালুকদার।

উল্লেখ্য গাণিতিক ধ্রুবক π এর সম্মানে প্রতিবছর ‘বিশ্ব π দিবস’ উদযাপিত হয়। π-এর মানের প্রথম তিনটি অঙ্ক ৩.১৪ বলে প্রতি বছর মার্কিন নিয়মে মার্চ ১৪ (৩/১৪) তারিখে ‘π দিবস’ পালিত হয়। ‘π দিবস’ কখনও কখনও ১৪ মার্চ দুপুর ১টা ৫৯ মিনিটে উদযাপন করা হয়। ঐ দিন দুপুর ১টা ৫৯ মিনিটকে ‘π মিনিট’ নামে আখ্যায়িত করা হয়। দুপুর ১টা ৫৯ মিনিট ২৬ সেকেন্ডকে ‘π সেকেন্ড’ বলা হয়। π সেকেন্ডে π দিবসের কেক কাটার মাধ্যমে আট অঙ্ক পর্যন্ত π এর মানের (৩.১৪১৫৯২৬) কাছাকাছি সময়ে দিবসটি উদযাপন করা হয়। এ দিবস বিখ্যাত বিজ্ঞানী আইনস্টাইনেরও জন্মদিন।   বাংলাদেশে ২০০৬ সাল থেকে দিবসটি উদযাপন শুরু হলেও শাবিপ্রবি গণিত সমিতি ২০১২ সাল থেকে প্রতিবছর সারা বিশ্বের ন্যায় দিবসটি উদযাপন করে আসছে।

NO COMMENTS

Leave a Reply